কোভিড-১৯দুর্ঘটনা

আগামীকাল থেকে বিশেষ শর্তে ঢাকা-চীন ফ্লাইট চালু

বাংলাদেশি যাত্রীদের জরুরি যাতায়াতের জন্য বিশেষ বিবেচনা ও শর্তে চারটি এয়ারলাইন্সকে ফ্লাইট পরিচালনার অনুমোদন দিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। এয়ারলাইন্সগুলো হলো-রাষ্ট্রীয় বিমান সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, বেসরকারি ইউএস বাংলা এয়ারলাইন্স, চায়না ইস্টার্ন এয়ারলাইন্স এবং চায়না সাউদার্ন এয়ারলাইন্স। আগামীকাল বুধবার থেকে এ চারটি এয়ারলাইন্সের ফ্লাইট চীনে (অনুমোদিত গন্তব্যে) যাবে।

গত শুক্রবার বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত হয়। সভায় সিদ্ধান্ত হয়, ঢাকা থেকে যারা চীনে যাবেন কিংবা চীন থেকে ঢাকায় আসবেন তাদের যাত্রা শুরুর ৭২ ঘণ্টার মধ্যে আরটিপিসিআর ল্যাবরেটরিতে করা করোনা সনদ নিয়ে আসতে হবে। চীন থেকে যারা ফিরবেন তাদের বাধ্যতামূলকভাবে সরকার নির্ধারিত আবাসিক হোটেলে প্রাতিষ্ঠানিক কোয়ারন্টাইনে থাকতে হবে।

ঢাকায় যে সকল ফ্লাইট আসবে সেসব এয়ারক্রাফটে (ন্যারো বডি সিঙ্গেল ইসলে) সর্বোচ্চ ১০০জন এবং বড় এয়ারক্রাফটে (ওয়াইড বডি ডাবল ইসলে) ১৫০জন যাত্রী পরিবহন করতে পারবে।

এছাড়া বড় ও ছোট উভয় এয়ারক্রাফটে (ইকোনমির সর্বশেষ সারি ও বিজনেস ক্লাসের কমপক্ষে একটি আসন) করোনা সন্দেহভাজন রোগীর জন্য সংরক্ষণ করতে হবে।

এদিকে দেশে লকডাউনের কারণে ফ্লাইট চলাচল বন্ধ থাকার পর আবারও অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চালানোর ঘোষণা দিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। আগামী বৃহস্পতিবার থেকে বিমানের ফ্লাইটগুলো চলতে শুরু করবে। আজ মঙ্গলবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান বিমানের উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম, পিআর) তাহেরা খন্দকার।

এই বিভাগের সর্বশেষ খবর

Leave a Reply

Your email address will not be published.

Back to top button