আন্তর্জাতিক

এরদোয়ানকে কী কথা দিয়েছেন ইমরান?

আফগানিস্তানে টেকসই শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার জন্য সম্ভাব্য সব রকম সহযোগিতা পাকিস্তান দেবে বলে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে কথা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। নিজেদের মধ্যে টেলিফোন আলাপে এরদোয়ানকে এ কথা দেন ইমরান।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। পরে একটি প্রতিবেদনে এ তথ্য জানায় অনলাইন এক্সপ্রেস ট্রিবিউন।

খবরে বলা হয়, গতকাল বৃহস্পতিবার তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানের সঙ্গে কথা বলেছেন ইমরান। এ সময় দুই নেতা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। সবক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদারের ওপর গুরুত্ব দিয়ে আলোচনা করেন। আঞ্চলিক প্রেক্ষাপটে ইমরান খান আফগানিস্তানে রাজনৈতিক সমাধানের ওপর গুরুত্ব আরোপ করেছেন।

সম্প্রতি আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ইমরান খান বলেছেন, আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় পূর্ণ সমর্থন দেবে পাকিস্তান। সেখানে যুক্তরাষ্ট্র ও তালেবানদের মধ্যে যে শান্তিচুক্তি হয়েছে এবং আফগানিস্তান নিয়ে যেসব সমঝোতা প্রচেষ্টা নেওয়া হয়েছে তাতে সমর্থন থাকবে পাকিস্তানের।

বিবৃতিতে আরও বলা হয়, আফগানিস্তানে বহুপক্ষীয় সমঝোতা প্রচেষ্টাকে ঐতিহাসিক এক সুযোগ হিসেবে আখ্যায়িত করেন ইমরান। এই সুযোগকে ব্যবহার করে আফগানিস্তানের নেতাদের সবাইকে এক সঙ্গে নিয়ে ব্যাপকভিত্তিক এবং বৃহত্তর রাজনৈতিক সমাধান বের করা উচিত। এক্ষেত্রে তুরস্কের ভূমিকার প্রশংসা করেন ইমরান খান।

এই বিভাগের সর্বশেষ খবর

Leave a Reply

Your email address will not be published.

Back to top button